LOADING

Type to search

জাকির নায়েক আমাদের যেভাবে বোকা বানাচ্ছেন

ধর্ম ও দর্শন

জাকির নায়েক আমাদের যেভাবে বোকা বানাচ্ছেন

Share

জাকির নায়েক দাবী করে ইসলামের আগের সভ্যতার মানুষ মনে করত চাদেঁর নিজস্ব আলো আছে। জাকির শুরুটাই করেছেন মিথ্যা দিয়ে কারণ প্রাচীন গ্রীকরাই জানত চাদেঁর আলো ধার করা আলো। এ্যারিস্টটল এটা বের করেছিলেন। এমনকি আরবের ইহুদীরাও চাঁদের নিজস্ব আলো নেই বলে জানত। চাঁদের আলো সম্পর্কে ১৪০০ বছর আগে মুসলমানরা কুরআন থেকে কি জেনেছিল সেটা কিন্তু পরিস্কার নয়। কারণ কুরআন এই বিষয়ে সোজাসাপ্টা কোথাও বলেনি যে চাঁদের কোন আলো নেই। কিন্তু জাকির নায়েকের গল্পের গরু আকাশে উড়ে! তিনি তার বইতে ও লেকচারে এ সম্পর্কে বলেছেন, “আগের সভ্যতার মানুষদের ধারণা ছিল, চাঁদের নিজস্ব আলো আছে।

কিন্তু বিজ্ঞান বর্তমানে আমাদেরকে বলে যে, চাঁদের আলো হচ্ছে প্রতিফলিত আলো। এ সত্যটি কোরআন আমাদেরকে আজ থেকে ১৪শ বছর আগে বলেছে নিম্ন আয়াতে: “কত মহান তিনি যিনি নভোমণ্ডলে সৃষ্টি করিয়াছেন রাশিচক্র এবং উহাতে স্থাপন করিয়াছেন প্রদীপ ও জ্যোতির্ময় চন্দ্র।” (সূরা ফুরকান ২৫:৬১)। আরবীতে সূর্যকে ‘শাম্স’ বলে। ‘সিরাজ’ শব্দ দ্বারাও সূর্য বুঝানো হয়েছে… চাঁদের আরবী প্রতিশব্দ হল ‘ক্বামার’ এবং কোরআনে চাঁদকে ‘মুনীর’ বলেছে। এর অর্থ হল ‘নূর’-আলো দানকারী, অর্থাৎ প্রতিফলিত আলো দেয়… এর দ্বারা বুঝা যায় যে, কোরআন সূর্য ও চাঁদের আলোর মধ্যকার পার্থক্যকে স্বীকার করে”।

কতবড় ধাপ্পাবাজি! জাকির নায়েক একদল ধর্ম সম্পর্কে অজ্ঞ মানুষের সামনে ল্যাকচার করে তাদের বোকা বানিয়ে হাততালি পেতে পারেন কিন্তু জ্ঞানী শিক্ষিত মানুষ তার সেই মিথ্যাকে সত্য দ্বারা পরাজিত করবে এটাই স্বাভাবিক। জাকির নায়েকের এ ধরণের মিথ্যাচারের জবাব বিশেষজ্ঞরা অনেক আগেই দিয়েছেন। -আরবী “নূর”(نُور) শব্দটার অর্থ আলো। নূর শব্দ দ্বারা প্রতিফলিত আলো বুঝায় এটা আরবী কোন অভিধানেই নেই। জাকির নায়েক বলেছেন চাঁদকে কুরআন ‘মুনির’ বলেছে যার অর্থও নূর। জাকির চালাকি করে নূর শব্দের অর্থ আলো করে ‘প্রতিফলিত আলো’ বলছে।

এটা করতে গিয়ে জাকির বড় ধরণের সমস্যা করেছেন কুরআনের অর্থগত। কারণ কুরআন খোদ আল্লাহকে “আন-নূর” বলে অভিহত করেছেন যা কিনা জাকিরের কথা অনুযায়ী আল্লাহকে ‘প্রতিফলিত আলো’ বলতে হয়। অন্যদিকে সুরা আহযাবে মুহাম্মদকে ‘সিরাজ’ বলা হয়েছে যার অর্থ আলোর উৎস! এর মানে হচ্ছে জাকিরের বৈজ্ঞানিক কুরআন মানতে হলে বলতে হয় মুহাম্মদ হচ্ছে আলো আর আল্লাহ হচ্ছে তার প্রতিফলিত আলো! বিশ্বাসী মুসলমানরা এখন কি বলবেন জানি না। জাকির নায়েক কি আপনাদের ভোদাই বানিয়ে নিজের ব্যবসা করছেন না?

1 Comments

  1. Anonymous November 23, 2017

    ডা: জাকির নায়েক যদি মূর্খ ও অজ্ঞ হয় তবে উপরোক্ত মতবাদকারী হচ্ছেন পায়খানা যেখান থেকে শুধূ দূর্গন্ধ বের হয়।

    Reply

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *